শনিবার, ১৮ মে ২০২৪, ০২:৫৭ অপরাহ্ন

সংবাদ শিরোনামঃ
জানতাম না এত বড় দায়িত্ব নিতে হবে: শেখ হাসিনা গাজীপুরে শ্রীপুর উপজেলা কেনো বাতিল হলো প্রতিমন্ত্রীর ভাইয়ের প্রার্থিতা লালমনিরহাটে সেপ্টিঠ্যাংকিতে পড়া ছাগল উদ্ধার করতে গিয়ে ১ জন নিহত ও আহত ১ উত্তরায় ‘৩২‘রত্মগর্ভা মা’কে বিশেষ সম্মাননা প্রদান উত্তরায় বিআরটি প্রকল্পের প্রকৌশলীকে পিটিয়ে মেরে ফেললো, প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়ায় যাচ্ছেন শুক্রবার ভারতরত্ন বাবা সাহেব ডক্টর বি. আর আম্বেদকরের ১৩৩ তম জন্ম দিবস পালিত হলো আজ হজ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিদেশ থেকে ফিরে গ্রেপ্তার, ২ দিনের রিমান্ডে কাচ্চি ভাইয়ের মালিক কামরাঙ্গীরচর থেকে কাউকে উচ্ছেদ করা হবে না। ঢাকা দক্ষিন সিটি করপোরেশনের (মেয়র)

ভারতের মূলধারার গণমাধ্যমে গুরুত্ব পেয়েছে বাংলাদেশের নির্বাচন

নিউজ দৈনিক ঢাকার কণ্ঠ 

নয়াদিল্লি, রবিবার ৭ জানুয়ারি, ২০২৪ ইং বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ভারতীয় গণমাধ্যমে ব্যাপক গুরুত্ব পেয়েছে। দেশটির মূলধারার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া নির্বাচনের বিভিন্ন দিক তুলে ধরে শীর্ষ খবর হিসেবে প্রচার করেছে।

নির্বাচনে সকাল ৮টা থেকে শুরু করে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীন ভোট চলে। তবে, বিরোধী দল বিএনপি নির্বাচনটি বর্জন করেছে এবং জনগণকে ভোটকেন্দ্রে যেতে নিরুৎসাহিত করতে হরতাল ডেকেছে দলটি।

এনডিটিভি, এএনআই, ডিডি মেট্রো, ডব্লিউআইওন-এর মতো মূলধারার ভারতীয় মিডিয়া সকালে ভোট গ্রহন শুরুর সময় থেকেই বাংলাদেশের নির্বাচন নিয়ে বেশ কিছু খবর প্রচার করেছে। টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস, দ্য হিন্দু, ইন্ডিয়ান এক্সপ্রেস, নিউজ স্ট্রীম এবং দ্য ওয়্যারও ভোটের খবর প্রচার করেছে। এছাড়া, স্বাধীন পর্যবেক্ষকগন ছাড়াও তিনজন ভারতীয় পর্যবেক্ষক এবং কয়েক ডজন ভারতীয় সাংবাদিক নির্বাচন পর্যবেক্ষণ এবং তাদের নিজ নিজ মিডিয়া আউটলেটে ভোটের ব্যাপক কভারেজ দিতে বাংলাদেশে রয়েছেন।

এদিকে শিক্ষাবিদ, সাবেক কূটনীতিক এবং ভারতীয় রাজনৈতিক বিশেষজ্ঞরাও নির্বাচনের গুরুত্ব এবং যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনকে কীভাবে দেখছে, তা নিয়ে গত কয়েক দিনে জাতীয় দৈনিকে বেশ কয়েকটি কলাম বা উপ-সম্পাদকীয় লিখেছেন। সংবাদ সংস্থা এএনআই নির্বাচন নিয়ে অন্তত তিনটি প্রতিবেদন প্রকাশ করেছে, এনডিটিভি বিভিন্ন শিরোনামে দুপুর পর্যন্ত তিনটি খবর প্রচার করেছে। তারা লিখেছেন, বিএনপি’র হরতাল উপেক্ষা করে উল্লেখযোগ্য ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করতে ভোট কেন্দ্রে আসতে শুরু করেছেন। প্রতিবেদনে ইঙ্গিত দেওয়া হয়েছে যে মানুষ হরতাল, অগ্নিসংযোগ ও সহিংসতার মধ্যেও ভোট দেয়ায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা ৪র্থ মেয়াদে জয়ী হতে পারেন। এনডিটিভি বিভিন্ন স্পট থেকে নির্বাচনের লাইভ আপডেট দিচ্ছে। এতে বলা হয়েছে, ভারতের তিনজনসহ ১০০ বিদেশি পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করছেন।

এএনআই পৃথক শিরোনামে দিয়ে তিনটি প্রতিবেদন তুলে ধরেছে, অন্যদিকে হিন্দুস্তান টাইমস “বাংলাদেশের নির্বাচন : বিরোধিতা ছাড়াই, শেখ হাসিনা আবার জয়ী হতে চলেছেন” শিরোনামে সংবাদ প্রচার করেছে। টাইমস অব ইন্ডিয়া পৃথক ক’টি প্রতিবেদন এবং “ভূ-রাজনীতির দোলাচলে ‘বাংলাদেশের নির্বাচন-২০২৪’ :ভারতের সতর্ক দৃষ্টি” শিরোনামে প্রখ্যাত ভারতীয় লেখক ও পররাষ্ট্র নীতি বিশেষজ্ঞ শচীন পরাশরের লেখা একটি উপ-সম্পাদকীয় প্রকাশ করেছে। “বাংলাদেশে ভোটাররা সন্ত্রাস ও বিরোধীদের বয়কটজনিত পরিস্থিতির মধ্যেও নির্বাচনে ভোট দিয়েছেন” শিরোনামে দ্য হিন্দু একটি প্রতিবেদন ছেপেছে। ভোট প্রক্রিয়া বানচাল করতে ১৮টি অগ্নিসংযোগ করা হয়েছে বলে পত্রিকাটি রিপোর্ট করেছে। ইন্ডিয়ান এক্সপ্রেস, বিজনেস স্ট্যান্ডার্ড এবং অন্যান্য ভারতীয় সংবাদপত্রও বাংলাদেশের নির্বাচন নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। ইংরেজি ভাষার ভারতীয় গণমাধ্যম ছাড়াও, হিন্দি ও অন্যান্য আঞ্চলিক ভাষার সংবাদপত্রে বাংলাদেশের নির্বাচনকে গুরুত্ব দেওয়া হয়েছে।

এদিকে ভারতীয় স্বাধীন নির্বাচন পর্যবেক্ষক গৌতম লাহিড়ী আজ গাজীপুর থেকে ফোনে বাসস’র নয়াদিল্লি প্রতিনিধির সাথে কথা বলেছেন। লাহিড়ী বাসস’কে বলেন, তারা সকাল থেকে ঢাকা ও গাজীপুর জেলার বিভিন্ন ভোটকেন্দ্র পরিদর্শন করছেন। তবে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তিনি বলেন,“আমরা ভোট কেন্দ্রে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের এজেন্ট দেখতে পেয়েছি। ভোটাররা আসতে শুরু করেছে ও শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।” আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত পুলিশ, র‌্যাব ও অন্যান্য সংস্থার সদস্যদের প্রতি সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, প্রতিদ্বন্দ্বিতা ছাড়া কেউই সফলকাম হবে না।

বাংলাদেশ নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ৪২ সহস্রাধিক ভোটকেন্দ্রের মোট ১১ কোটি ৯৬ লক্ষ নিবন্ধিত ভোটার বৈধভাবে ভোট দেওয়ার যোগ্য। এছাড়া, ৪৩৬ জন স্বতন্ত্র প্রার্থীসহ ২৭টি রাজনৈতিক দলের দেড় সহস্রাধিক প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

Please Share This Post in Your Social Media

দৈনিক ঢাকার কন্ঠ
© All rights reserved © 2012 ThemesBazar.Com
Design & Developed BY Hostitbd.Com